এক্সেসে ডাটাবেজ তৈরি করা শিখুন - Graphic School

Blog

এক্সেসে ডাটাবেজ তৈরি করা শিখুন

পূর্বের ব্লগগুলোতে আমরা এক্সেস ২০১৬ এর অনেক বিষয় শেষ করেছি। এই ব্লগে আমরা জেনে নিবো কিভাবে এক্সেসে ডাটাবেজ তৈরি করা যায় সে বিষয়ে আলোচনা করবো। যাইহোক, দুটি পদ্ধতিতে আমরা ডাটাবেজ  তৈরি করা শিখবো। একটি হলো Template ব্যবহার করে; অন্যটি হলো সম্পূর্ণ নতুন ডাটাবেজ  তৈরি করা।

Template হতে ডাটাবেজ  তৈরি করতে হলে প্রথমে এমএস এক্সেস চালু করুন। নিচের মতো বিভিন্ন Template সম্বলিত উইন্ডো প্রদর্শিত হবে।

নোট: আপনি যদি লগইন করা না থাকেন তবে উপরের মতো Template প্রদর্শিত হবে। আর যদি লগইন করা থাকেন তবে নিচের মত বেশকিছু Template প্রদর্শিত হবে।

প্রয়োজনীয় Template সিলেক্ট করুন। এক্ষেত্রে আমরা Template হিসেবে students সিলেক্ট করেছি। ফলে Template এর বিস্তারিত প্রদর্শিত হবে।

ডাটাবেজের নতুন নাম টাইপ করুন এবং Create বাটন ক্লিক করুন। নিচের চিত্রের মত Preparing Template উইন্ডো প্রদর্শিত হবে।

কয়েক সেকেণ্ডের মধ্যে Template তৈরি হয়ে Welcome স্ক্রীণ প্রদর্শিত হবে। প্রতিবার ডাটাবেজ  চালু করলে এই উইন্ডো প্রদর্শিত হবে। যদি Welcome স্ক্রীণ প্রদর্শন করাতে না চান তবে Show Welcome when this database is opened এর চেকবস্ক আনচেক করে দিন। অবশেষে ক্লিক করুন।

লক্ষ্য করুন, ডাটাবেজ টি প্রদর্শিত হচ্ছে এবং একটি Security Warning প্রদশিত হবে। এবারে ডাটাবেজের কনটেন্ট এনাবল হওয়ার জন্য Enable Content ক্লিক করুন।

অবশেষে, ফাইনালি ডাটাবেজ টি প্রদর্শিত হবে।

নতুন Blank ডাটাবেজ  তৈরি করা

পূর্বের ডাটাবেজ টি বন্ধ করে দিন।

  • File ট্যাব ক্লিক করে Blank Desktop Database ক্লিক করুন। নিচের মত উইন্ডো প্রদর্শিত হবে।

  • ডাটাবেজের নাম ও লোকেশন নির্ধারণ করে Create বাটন ক্লিক করুন।

  • লক্ষ্য করুন সম্পূর্ণ Blank একটি ডাটাবেজ প্রদর্শিত হচ্ছে।

ডাটাবেজে টেবিল তৈরি করার পূর্বে এক্সেস ২০১৬ এর ডেটা টাইপ সম্পর্কে অবশ্যই অবগত হতে হবে। আর এজন্য আমাদের গ্রাফিক স্কুলের (এক্সেসে ডাটা টাইপ কি? জানতে হবেঃ) ব্লগটি পড়ুন।

ব্লগটি পড়ার জন্য সবাইকে ধন্যবাদ জানিয়ে এখানেই শেষ করছি, আসসালামু আলাইকুম।

 

লিখেছেন,

মোঃ রিয়াদ আহম্মেদ

Facebook Comment