কেন ফটোশপ শিখবেন? - Graphic School

Blog

কেন ফটোশপ শিখবেন?

সচারাচর আমরা সবাই ফটোশপের কথা শুনে থাকি। এডিট মানেই ফটোশপ। আর ফটোশপ সম্পর্কে সবারই কম বেশি অনেক ধারণা আছেই। কিন্তু যারা ফটোশপ নিয়ে কিছুই জানেন না তাদের জন্য সংক্ষেপে ফটোশপ নিয়ে কথা বলি।

ফটোশপঃ 

ফটোশপ এডোবি প্যাকেজের একটি এপলিকেশন সফটওয়্যার। এই সফটওয়্যার দিয়ে যাবতীয় ডিজাইনের কাজ করা হয়। আর এটি খুব সহজেই ব্যবহার করা যায়। এই অ্যাপলিকেশন সফটওয়্যারটি থমাস নোল নামক ব্যক্তি নির্মাণ করেন।

চলুন এখন জেনে নেই আপনি কেন ফটোশপ শিখবেন?

সৃজনশীলতা প্রকাশঃ আসলে আমরা জানি ডিজাইন মানেই সৃজনশীলতা। আর আপনি ডিজাইন জগতে যতো সৃজনশীলতা আনবেন আপনার ভিতরে ততো সৃজনশীলতা বাড়বে। ইন্টারনেট জগতে আপনি একটু ঘাঁটাঘাঁটি করলেই অনেক ডিজাইনারদের ডিজাইন দেখতে পারবেন। এদের ডিজাইন গুলো আপনার মধ্যে অনুপ্রেরনার কাজ করবে। মোট কথা ফটোশপে দক্ষতা আপনার সৃজনশীলতাকে ভিন্ন মাত্রায় নিয়ে যাবে।

গ্রাফিক ডিজাইন প্রজেক্টঃ আপনি ফটোশপ ব্যবহার করে ফটো এডিট থেকে শুরু করে বিজনেস কার্ড, বিভিন্ন পোস্টার সহ অনেক কিছু ডিজাইন করতে পারবেন। এই সফটওয়্যারের ক্রিয়েটিভ টুলস ব্যবহার করে আপনি নিশ্চিত ভাবে অনেক ভালো মানের ডিজাইন করতে পারেন যা আপনার ক্লায়েন্টকে শুধু ইমপ্রেস ই করবেনা, এতে করে আপনার ভিতরে যে ক্রিয়েটিভিটি আছে এটা প্রকাশ পাবে।

পুরাতন ফটো পুনরুদ্ধারঃ অনেক পুরাতন ছবি আপনি শুধু এই ফটোশপের দ্বারা নতুনভাবে সংযোজন করতে পারবেন। এতে আপনার ফটোশপের হিলিং ব্রাশ, ক্লোন ষ্ট্যাম্প, প্যাচ টুল এবং অন্যান্য টুলস্‌ ব্যবহার করতে হবে। বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসে এই ধরনের কাজই বেশি পাওয়া যায়।

লেখা আকর্ষণীয় করাঃ অনেকেই অনেক সুন্দর ভাবে কোনো লেখাকে গ্রাফিক দ্বারা সুসজ্জিত করতে চায়। ফটোশপে স্ট্রোক, ড্রপ শ্যাডো, বেভেল এবং এমবুশ এবং অন্যান্য ইফেক্ট ব্যবহার করে আপনি একটা লেখাকে অনেক ধরনের আউটলুক দিতে পারেন।

রং পরিবর্তনঃ আপনি এডোবি ফটোশপ ব্যবহার করে যেকোনো ছবির কালার পরিবর্তন করতে পারেন। এটি অনেক আশ্চর্যজনক ব্যপার বলে মনে হতে পারে কারো কারো কাছে।

ফটোগ্রাফির বিভিন্ন ভুলঃ আপনি যদি একজন ভালো ফটোগ্রাফার হন তাহলে ফটোশপ দ্বারা দেখতে পারেন আপনার তোলা ফটোতে কি কি ভুল আছে।

বর্তমান জগতে এডোবি ফটোশপ ডিজাইন জগতে মূলত ডিজিটাল ফটো এডিটিংয়ের জন্য তৈরি করা হয়েছে। আপনি চাইলে এই সফটওয়্যার দিয়েনিজের ইচ্ছা মতো যেকোনো ধরনের ডিজাইনের কাজ করতে পারবেন। আপনি যদি এই সফটওয়্যারটি ভালোভাবে ব্যবহার করে কোনো ডিজাইন করতে পারেন তাহলে এটা আপনার ডিজাইন জগতের বেস্ট সফটওয়্যার হিসেবে বিবেচ্য হবে। সবাইকে ধন্যবাদ জানিয়ে এখানেই শেষ করছি। আসসালামুআলাইকুম।

Facebook Comment