ফটোশপ দিয়ে বইয়ের কভার তৈরি করে ফেলুন খুব সহজেইঃ - Graphic School

Blog

ফটোশপ দিয়ে বইয়ের কভার তৈরি করে ফেলুন খুব সহজেইঃ

আমরাতো ফটোশপ দিয়ে অনেক ডিজাইন করি। কিন্তু কেউ কি জানেন বইয়ের জন্য সুন্দর সুন্দর কভারও তৈরি করা যায় এই ফটোশপ দিয়ে। তো চলুন কথা বলে ঝটপট শিখে নেই কেমন করে আমরা বইয়ের কভার তৈরি করবো?

যেকোনো বই সম্পর্কে পাঠকের প্রথম ইম্প্রেশন আসে বইয়ের কভার ও শিরোনার থেকে। তারপরে আসে সংক্ষিপ্ত বিজ্ঞাপনি ও বইয়ে প্রকাশিত লেখা। নিচে কিছু টিপস দেওয়া আছে যেগুলো ব্যবহার করে আপনি আপনার বইয়ের কভার প্রফেশনাল করে ফেলতে পারবেন।

তার আগে বইয়ের কভার ডিজাইন নিয়ে কিছু কথা আছে যেগুলো জানা অতি জরুরী।

সাইজঃ বইয়ের সাইজ নির্ভর করে কিছু বিষয়ের উপর, সেগুলো হলোঃ যদি গল্পের বই হয় তাহলে বইয়ের ডিজাইনটা বেশি বড় করা যাবে না আবার বেশি ছোট করা যাবে না। আবার ছোট সাইজের বই ও ডিজাইন করা হয় তাঁর সাইজ ও অন্য রকম। আবার যদি স্কুল/কলেজের বই হয় ,তাঁর ডিজাইনটাও গল্পের বইয়ের ডিজাইন থেকে একটু অন্য রকম হয় সে দিকে লক্ষ্য রাখতে হবে।

কালার সিলেক্টঃ কালার সিলেক্ট যে কোনো ডিজাইনের ক্ষেত্রে অতি প্রয়োজনীয় একটি বিষয়। আপনার কালার কারেকশন যতো ভালো হবে, ডিজাইনও ততো সুন্দর হবে।

লক্ষ্যঃ আপনি বইয়ের কভার ডিজাইনের ক্ষেত্রে খুব বেশি চিন্তা করবেন না। কারণ আপনাকে অবশ্যই আগে থেকেই ডিরেকশন দেওয়া থাকবে যে আপনি কিভাবে ডিজাইনটা কমপ্লিট করবেন।

ফটোশপে ডিজাইন করার জন্য আপনাকে প্রথমে ফটোশপ অ্যাপলিকেশন ওপেন করতে হবে।অ্যাপলিকেশনটি ওপেন হওয়ার পরে নিচের মতো একটি ফাইল আসবে আপনার সামনে।

এখান থেকে আপনি মেনু বারের File- এ ক্লিক করুন। ক্লিক করার পরে আপনার সামনে নিচের মতো একটি টেবিল শো হবে।

এখান থেকে আপনাকে New/Ctrl+N এ ক্লিক করতে হবে। তাহলে আপনার সামনে অন্য একটি টেবিল শো করবে(নিচের মতো)।

এখানে আপনাকে আপনার প্রয়োজন মতো অথবা আপনার ক্লায়েন্টের নির্ধারিত মাপ নিয়ে Ok অপশনে ক্লিক করতে হবে। তারপরে আর একটি উইন্ডো শো করবে। একে আর্টবোর্ড বলে। মূলত এখানেই আপনি ডিজাইন করতে পারবেন। নিচে আর্টবোর্ড- এর নমুনা দেওয়া হলো।

এখানে আপনি আপনার নিজের মতো করে একটি বইয়ের কভার ডিজাইন করে ফেলুন।

তার পরে সে করার জন্য আবার নতুন করে File- এ ক্লিক করুন। তার পরে Save As(Shift+Ctrl+S) এ ক্লিক করুন। তার পরে আপনার কম্পিউটার স্ক্রিনে নতুন একটি উইন্ডো আসবে ঠিক নিচের মতো।

এখানে আপনি আপনার নিজের মতো করে একটি বইয়ের কভার ডিজাইন করে ফেলুন।

তার পরে সে করার জন্য আবার নতুন করে File- এ ক্লিক করুন। তার পরে Save As(Shift+Ctrl+S) এ ক্লিক করুন। তার পরে আপনার কম্পিউটার স্ক্রিনে নতুন একটি উইন্ডো আসবে ঠিক নিচের মতো।

এখান থেকে আপনি ফাইলটি কথায় এবং কোন ফাইলে সেভ করবেন এইতা সিলেক্ট করে Save-এ ক্লিক করুন।

উপরিক্ত পদ্ধতি অনুসারে আপনি সহজভাবেই একটি ব্যক কভার তৈরি করতে পারবেন।

সবাইকে ধন্যবাদ জানিয়ে এখানেই শেষ করছি।

Facebook Comment