ফেইসবুক কাভার ফটো ডিজাইন ফটোশপে কি সম্ভব। দেখুন... - Graphic School

Blog

ফেইসবুক কাভার ফটো ডিজাইন ফটোশপে কি সম্ভব। দেখুন…

হ্যালো বন্ধুরা, আশা করি সবাই ভালো আছো ।

কথা বলছি জনপ্রিয় সোসাল মিডিয়া ফেইসবুকে কাভার ফটো বা ইমেজ ডিজাইন নিয়ে। খুব সহজে কিভাবে আপনারা ফেইসবুক কাভার ইমেজ তৈরি করতে পারেন আলোচনা করবো সেই বিষয় গুলো নিয়ে। তো বন্ধুরা সোসাল মিডিয়া ফেইসবুকে জনপ্রিয় পাওয়ার অন্যতম একটি উপাই হতে পারে আপনার ফেইসবুক কাভার ফটো। চলুন শুরু করি………

ফেইসবুক কাভার ইমেজ কি?
ফেইসবুকের কাভার ইমেজ হচ্ছে প্রোফাইলের সবচেয়ে আকর্ষণীয় দিক। ফেইসবুকের কাভার ইমেজের দেখা যায় ফেইসবুক প্রোফাইলের উপরের অংশে। অন্যভাবে বলতে গেলে ব্যবহারকারী তার প্রোফাইল ইমেজের পিছনে সম্পূর্ণ জায়গা জুড়ে যে ইমেজটি দেখা যায় সেটি হল ফেইসবুক কাভার ইমেজ ।

ফেইসবুক কাভার ইমেজ কি আসলেই দরকার?
সোসাল মিডিয়া ফেইসবুকে ভালোভাবে নিজেকে প্রফেশনাল বা একটু আলাদা ভাবে উপস্থাপন করার জন্য ফেইসবুক কাভার ইমেজ খুব গুরুত্বপূর্ণ বিষয়। বর্তমান ডিজিটাল যুগে ফেইসবুক প্রোফাইল নেই ইমন মানুষ খুজে পাওয়া অনেক কঠিন। যারা একটু ভালোভাবে নিজেকে অন্যের কাছে প্রেজেন্ট করতে চায় তাদের অবশ্যই ফেইসবুক কাভার ইমেজ বা টাইমলাইন ডিজাইন থাকা দরকার।

আসুন জানি ফেইসবুক কাভার ইমেজ বা টাইমলাইনের সাইজ কত?
ফেইসবুক কাভার ইমেজ বা টাইমলাইনের হবে ৮২০*৩৬০পিক্সেল ডেস্কটপ জন্য এবং ৬৪০*৩৬০ পিক্সেল মোবাইলের । রেজুলেশন হবে ৭২ ও কালার মোড হবে RGB।

ফেইসবুক কাভার ইমেজ ডিজাইন—-
অ্যাডিব ফটোশপে প্রথমে নতুন একটি ডুকুমেন্ট ওপেন করি (ctrl+N) চাপি এবং যাতে ফেইসবুক কাভার ইমেজ সাইজ ৮২০*৩৬০পিক্সেল, রেজুলেশন ৭২, RGB কালার মোড সেট করে দিয়ে ওকে বাটনে ক্লিক করি। দেখুন নিচের ২য় ইমেজের মত ক্যানভাস দেখা যাবে।



এখন ক্যানভাসে পুরটাতে একটি লেয়ার নেই। তারপর ডান পাশে Rectangular Tool দিয়ে কিছু সেপ তৈরি করে নেই। সেপ গুলো মারজডাউন করে একটা লেয়ার করে নেই। সেই লেয়ারের উপরে একটি ইমেজ ইনপুট করি এবং ইমেজের লেয়ারটি সেপের লেয়ারের উপরে রাখি। এখন মাউস পয়েন্টি ইমেজের লেয়ারের উপর রাইট ক্লিক এরপর Create Clipping Mask এ ক্লিক । দেখুন ক্লিপিং মাস্ক হয়ে গেছে। আপনি চাইলে আপনার ফেইসবুকে প্রোমট করার জন্য চাইলে কিছু টেক্সট লিখতে পারেন।



ডিজাইনটি পুরাপুরি কম্পিলিট হলে ফাইলটি JPG ফরম্যাটে সেভ (Save) করুন। কাভার ইমেজটি বা ডিজাইন টি যখন আপনার ফেইসবুক প্রফাইলে আপলোড করা হবে তখন ফেইসবুকের কাভার ইমেজটি নিচের ইমেজের মত দেখাবে।



এভাবে আপনারা আপনার ফেইসবুক প্রফাইলে কাভার ফটো ডিজাইন করতে পারেন। ফেইসবুক কাভার ফটো ডিজাইন এবং আরও বিভিন্ন রকম ডিজাইন শিখতে হলে আপনাকে অ্যাডিব ফটোশপ তথা গ্রাফিক ডিজাইন শিখতে হবে।

অ্যাডিব ফটোশপ তথা গ্রাফিক ডিজাইন শিখার জন্য আপনি চাইলে আমাদের ওয়েব সাইট, ও ইউটিউব চ্যানেলে ঘুরে আসতে পারেন। চাইলে ফেইসবুক পেইজ বা গুরুপে নক করতে পারেন। আবার ভিডিও টিউটোরিয়ালের মাধ্যমে ঘরে বসে ও গ্রাফিক ডিজাইন শিখতে পারেন। ধন্যবাদ সবইকে কষ্ট করে পোষ্ট টি পরার জন্য। আশা করি পোষ্ট টি আপনাদের উপকারে আসবে। ভালো থাকবেন সবাই।

Facebook Comment