মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট আসলে কি? - Graphic School

Blog

মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট আসলে কি?

মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট কি?

এটি মাইক্রোসফট কর্পোরেশনের একটি সফটওয়্যার। এর মাধ্যমে স্লাইড বা প্রেজেন্টেশন তৈরি করা যায় যা ডিজিটাল মনিটরে বা প্রজেক্টর এর মাধ্যমে দেখানো হয়।

মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট এর কাজ কি?

মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট এর মুল কাজ হচ্ছে একাধিক স্লাইডের মাধ্যমে বিভিন্ন বিষয়ের উপরে প্রেজেন্টেশন তৈরি করা। পাওয়ারপয়েন্ট দিয়ে আপনি প্রেজেন্টেশন সহ আরো অনেক কাজ করতে পারবেন। যেমন আপনার প্রিয় কিছু ছবি দিয়ে এলবাম তৈরি করে সেভ করে রাখা, স্লাইডে অডিও-ভিডিও যোগ করা, সুন্দর ফন্ট দিয়ে প্রেজেন্টেশন তৈরি করা, লেখাকে ভিবিন্ন অ্যানিমেশনে রুপান্তর করা ইত্যাদি কাজ করতে পারবেন।

আপনার পছন্দ মত একটি স্লাইডকে সাজাতে পারবেন অথবা পাওয়ারপয়েন্টে অনেক রকম ডিফল্ট টেমপ্লেট/থিম দেয়া থাকে যা দিয়ে আপনি সহজেই সুন্দর সুন্দর প্রেজেন্টেশন তৈরি করতে পারবেন।

 

মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট কেন শিখবো?

সর্বত্র এখন পাওয়ারপয়েন্ট এর কাজ করতে হয়। বর্তমানে আমাদের দেশে বিভিন্ন অফিস, সেমিনার, ক্লাসরুমে ডিজিটাল পদ্ধতি ব্যবহার করা হয়। আগের দিনের মত আর হাতে লেখা প্রেজেন্টেশন ব্যবহার করা হয়না। প্রজেক্টর এর মাধ্যমে পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন দেখানো হয়। তাই সেমিনারে ক্লাস নেয়া বা অফিস-ব্যবসা প্রতিষ্ঠানের চাকরি পেতে গেলে মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট এর কাজ জানা অত্যন্ত জরুরি।

এটা শিখতে কতদিন সময় লাগবে?

মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট তেমন জটিল কোন বিষয় না। ২ থেকে ৩ সপ্তাহ ভাল ভাবে সময় দিতে পারলে পাওয়ারপয়েন্ট এর কাজ সফল ভাবে শিখতে পারবেন।

কোথায় শিখবো?

কোন প্রতিষ্ঠানের সাহায্য নিয়ে, অনলাইনে ক্লাস করে অথবা ভিডিও টিউটোরিয়াল দেখে সহজেই মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট এর কাজ শেখা সম্ভব। অনলাইনে ক্লাস সম্পর্কে জানতে হলে এখানে ক্লিক করুন…

শিখে কোথায় কাজ করবো?

পাওয়ারপয়েন্ট এর কাজ শিখে আপনি অফিস বা ব্যবসা প্রতিষ্ঠানের প্রেজেন্টেশন তৈরি করতে পারবেন। আবার অনলাইন মার্কেটপ্লেসে পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনের অনেক দাম আছে। সেখান কাজ করেও আপনি ইনকাম করতে পারবেন। আপনি যদি সুন্দর ভাবে প্রেজেন্টেশন তৈরি করতে পারেন তাহলে অবস্যই এর দাম পাবেন।

এটা থেকে কেমন ইনকাম করা সম্ভব?

আপনি যদি কোন প্রতিষ্ঠানের চাকরি করেন তাহলে সেটা আপনার সকল কাজের মধ্যেই পরেব। তবে আপনি যদি অনলাইনে কাজ করতে চান তাহলে ভাবতে হবে যেহেতু এই কাজ অনেক সহজেই শেখা সম্ভব তাই এই সেক্টরে অনেক ওয়ার্কার কাজ করে। এ জন্যই এ সেক্টরে সহজেই কাজ পাওয়া যায়না। তবে সময় দিলে অবস্যই কাজ পাওয়া সম্ভব।

আজ এপর্যন্তই, দেখা হবে আগামী পর্বে আবার কোন নতুন বিষয় নিয়ে। ততক্ষন ভাল থাকবেন সুস্থ থাকবেন। খোদা হাফেজ।

 

Facebook Comment