সংগ্রহ করুন ইলাস্ট্রেটর এর ৫ টি ফ্রি ব্রাশ...... - Graphic School

Blog

সংগ্রহ করুন ইলাস্ট্রেটর এর ৫ টি ফ্রি ব্রাশ……

আপনি  চমৎকার সব ডিজাইন তৈরি করতে পারেন  ইলাস্ট্রেটরের ব্রাশ দিয়ে। আজ আলোচনা করবো ইলাস্ট্রেটরের জনপ্রিয় ৫ টি ব্রাশ নিয়ে।

Victorian brushes

ভিক্টোরিয়ান ব্রাশ টুলসের মূল কারিগর রাশিয়ান আর্টিস্ট সেজি পোলুস। তিনি ডিজাইন করেছেন অপূর্ব ব্রাশ টুলসটি। এই ব্রাশ টুলসের মাধ্যমে ডিজিটাল আর্টওয়ার্কে পরিপূর্ণতা আনার জন্য  ডিজাইনাররা এই ব্রাশ টুলসটি ব্যবহার করে থাকে। আর এখানে প্রায় ১০ টির অধিক ব্রাশ রয়েছে। আর এই সবগুলো ব্রাশ ভিক্টোরিয়ান প্রভাব থেকে তৈরি। এই ব্রাশ টুলসটি তার DeviantArt প্রোফাইল থেকেও ডাউনলোড করতে পারবেন।

Wax crayon brushes

 

ওয়াক্স ক্রেনিয়ন ব্রাশ কালেকশনে অনেক গুলো ওয়াক্স ক্রেনিয়ন ব্রাশ দেয়া হয়েছে যা খুব সহজে ইলাস্ট্রেটরে ব্যবহার উপযোগী। এখানে প্রায় ১১ অধিক ব্রাশ রয়েছে যাতে পাশাপাশি দুটি আলাদা আলাদা ক্রেনিয়ন মিক্সচার রয়েছে। এই সব ব্রাশ গুলোর বড় সুবিধা হলো এটি দিয়ে বেশ বস্তুনিষ্ঠ ইফেক্ট তৈরি করা যায়। যে কারণে এসব ব্রাশ টুলসের ইফেক্টে কখনোই মনে হবে না এটি কোনো ডিজিটাল প্রজেক্টের কাজ করা।

 

Teardrop Foliage brushes

 

তেয়ারড্রপ ফ্লিয়াগ ব্রাশ গুলো খুব সহজে ব্যবহার করা যাবে বিভিন্ন ডিজাইনে। এতে বিভিন্ন মাথা আকার বরাবর স্টেম ব্যবস্থা এই বুরুশ হাতিয়ার নকশা মধ্যে একটি পার্থক্য করতে সাহায্য করেছে। এই ব্রাশ গুলো সম্পূর্ণ স্বাধীন ভাবে ফ্রি ব্যবহার করা যাবে। এখানে সচরাচর EPS ফাইল সংযুক্ত থাকে। যা খুব খুব সহজে ব্যবহার করা যায়।

 

Smoke brushes

যেকোন ডিজাইন করার সময় Smoke ব্রাশগুলো দিয়ে ইলাস্ট্রেশনে একটি অভিন্ন মাত্রা তৈরি করা সম্ভব। এটি ব্যবহার করা যাবে যেকোনো অবজেক্ট বা ব্যাকগ্রাউন্ডে। আমি মনে করি Smoke ব্রাশ টুলসের সাথে Opacity এবং অসাধারণ কিছু Blend Mood ব্যবহার করে যেকোনো ডিজাইনকে অপূর্ব ভাবে উপস্থাপন করা সম্ভব। আর এই ব্রাশগুলো দেখতে অনেক সুন্দর।

 

Spring Has Sprung brushes

আপনার ডিজাইনে বসন্তের ছোঁয়া নিয়ে আসতে Spring Has Sprung এই ব্রাশ ব্রাশগুলো ব্যবহার করতে পারেন। PNG, JPEG, EPS Format এর থাকায় এই ব্রাশ টুলস গুলো দিয়ে কাজ বেশ পরিপূর্ণতার সাথে  কাজ করা যায়।  অবাধে ব্যবহারের পাশাপাশি এই ব্রাশ টুলস ব্যক্তিগত প্রজেক্টেও ব্যবহার করা যায়।আপনি যদি চান এই ব্রাশ টুলস Paid version কিনতে পারেন । যা বাণিজ্যিক কাজে ব্যবহার করা যাবে। অনেক ডিজাইনাররা পেইড ভার্সন কিনে তার কাজে ব্যবহার করে থাকে।

 

আপনি  চমৎকার সব ডিজাইন তৈরি করতে পারেন  ইলাস্ট্রেটরের এই ৫ টি ব্রাশ দিয়ে। তাই আর দেরি কেন? এখনই সংগ্রহ করুন।

তো বন্ধুরা কেমন লাগলো আজকের বিষয়। আজকের মত এখানেই শেষ করছি। লেখাগুলো বুজতে বা লেখার মধ্যে কোন ভুল হলে কমেন্ট করে জানাবেন। ভালো থাকবেন সবাই। আসসালামু আলাইকুম……।

 

লিখেছেনঃ

সৈয়দ গোলাম রাব্বী 

Facebook Comment