৫ টি ওয়েবসাইট এর টুলস দিয়ে গ্রাফিক ডিজাইন করুন সহজে..... - Graphic School

Blog

৫ টি ওয়েবসাইট এর টুলস দিয়ে গ্রাফিক ডিজাইন করুন সহজে…..

আমাদের মাঝে দুই ধরনের মানুষ আছে এক ডিজাইনার ও দুই সাধারণ যারা ডিজাইন সম্পর্কে কিছুই জানেন না। কিছু মানুষ আছে জন্মগত ভাবে শিল্পী, তাদের নৈপুণ্যতা কাজে লাগিয়ে কেউ হয়েছে ডিজাইনার আবার কেউ চিত্রশিল্পী। দেশে অনেক কোম্পানী আছে যারা কাজের জন্য  ডিজাইনার নিয়োগ করে। আবার অনেক কোম্পানী যাদের এই সামর্থ্য নেই। কিন্তু কাজ তো থেমে থাকবে না কাজ করতে হবে। কোম্পানীর প্রডাক্ট প্রমোশন থেকে শুরু করে বিভিন্ন কাজে একজন ডিজাইনার খুব অপরিহার্য। এক্ষেত্রে সবচেয়ে ভালো বুদ্ধি হচ্ছে অনলাইনে ডিজাইনের জন্য যে ফ্রি টুলস গুলো পাওয়া যায় সেগুলো সঠিকভাবে ব্যবহার করে একটি ডিজাইন তৈরি কারা।

আপনি যদি মনে করেন সফটওয়্যারে ডিজাইন করা আপনার জন্য খুব কঠিন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। এখানে টপ ৫ টি ওয়েবসাইটের টুলস দিয়ে কিভাবে গ্রাফিক ডিজাইন করা যায় তা দেখাবো। চলুন শুরু করি………………

 

Pixlr

Pixlr ওয়েবসাইটি পেশাদার ডিজাইনারদের কাছে পরিচিত নাম। কারণ অনেক সময় ডিজাইনাররাও এই ওয়েবসাইটি ব্যবহার করে থাকে। সত্যি কথা বলতে এটি  অ্যাডোবি ফটোশপের একটা অনলাইন ভার্সন, যা বিনামূল্যে সহজে ব্যবহার করা যায়। ইমেজ এডিটিং থেকে শুরু করে যেকোনো মাপের ডিজাইন করার সুবিধা রয়েছে এই ওয়েবসাইটের টুলস দিয়ে। এজন্য আপনাকে ফটোশপ সম্পর্কে জানা থাকতে হবে না। এগুলো ছাড়া আপনি যে সকল সুবিধা পাবেনঃ

ডেস্কটপ ও মোবাইল ভার্সন

অনেক টিউটোরিয়াল

আপনার তৈরি ফন্ট আপলোড করার সুবিধা

 

PicMonkey

অসাধারণ একটি ওয়েবসাইট PicMonkey । এখানে ছবি এডিট থেকে শুরু করে থাম্বনেইল এবং স্ক্র্যাচ থেকে ডিজাইন তৈরি করা যায়। ডিজাইন বুঝে কিন্তু ফটোশপ সম্পর্কে তেমন কোনো ধারণা নাই এই সাইট থেকে তারা  ডিজাইন সম্পর্কিত কাজগুলো করতে পারবেন সহজে।  এবং এখানে ইমেজ এডিট করার বিভিন্ন অ্যাফেক্ট ব্যবহার করার সুবিধা পাওয়া যায় যা সত্যিই লক্ষণীয়। এখানে প্রচুর ফন্ট, ওভার লে ও টেক্সট টুলস আছে যা দিয়ে সুন্দর সুন্দর ডিজাইন করা যায়।

 

BeFunky

যারা নন ডিজাইনার তদের জন্য বেফুনকি চমৎকার একটি ওয়েবসাইট টুলস। যার মধ্যে বিভিন্ন সুন্দর সুন্দর ছবি এডিটিং টুলস পাওয়া যায়। তাছাড়া ফটোশপ বা ইলাস্ট্রেটর না জানা থাকলেও বেফুনকি দিয়ে চমৎকার ভাবে ছবি এডিট করা যাবে। এছড়া এতে যে সুবিধা পাওয়া যাবেঃ  পোস্টার, ব্রোশিউর, ইনফোগ্রাফিক্স ইত্যাদি।

 

Enthusem

আমরা কি সবাই ব্লিড লাইন চিনি। ব্লিড লাইন যা প্রিন্টিং সেক্টরের সাথে ভালোভাবে জড়িয়ে আছে। প্রফেশনালি ডিজাইন করতে না পারলে প্রিন্টিং করার পরে এসব ডিজাইন ভুলগুলো ধরা পড়ে। Enthusem নামের ওয়েব টুলসটি আপনাকে ব্লিড পয়েন্ট থেকে শুরু করে প্রিন্টিং উপাদানের ক্ষেত্রে যে বিষয়গুলো জড়িয়ে আছে, সেগুলো থেকে মুক্তি দিবে। এই টুলস দিয়ে আপনি প্রফেশনাল মানের ডিজাইন গুলো করতে পারবেন। যেমনঃ লোগো ডিজাইন, স্ট্রিটভিউ ইমেজ প্রভৃতি এখন ড্র্যাগ অ্যান্ড ড্রপ অপশন ব্যবহার করে বানাতে পারবেন।

 

Logo Garden

ক্যানভা এর মতো লোগো গার্ডেন বিশ্বের ডিজাইনের জন্য একটি অত্যন্ত ওয়েব টুলস। তবে এতে শুধু লোগো ডিজাইন নিয়ে কাজ করা যায়। মানে যারা কোনো অভিজ্ঞতা ছাড়াই শুধু ডিজাইনের ব্যাসিক জেনে লোগো ডিজাইন করতে চাচ্ছেন তারা লোগো গার্ডেন কে ভরসা করতে পারেন। নতুন ব্যবসায়িক কোম্পানি তাদের ব্র্যান্ডিং ও লোগো ডিজাইনের জন্য এই ওয়েব টুলসটি ব্যবহার করতে পারেন। এছাড়াও লোগো গার্ডেন যে সুবিধাগুলো পাবেনঃ

ডিজাইন ও ব্র্যান্ডিং এর জন্য পর্যাপ্ত রিসোর্স

লোগো ডিজাইনের জন্য রেডিমেড সিম্বল

ধাপে ধাপে লোগো ডিজাইনের সকল সুবিধা

তো বন্ধুরা কেমন লাগলো আজকের বিষয়। আজকের মত এখানেই শেষ করছি। লেখাগুলো বুজতে বা লেখার মধ্যে কোন ভুল হলে কমেন্ট করে জানাবেন। ভালো থাকবেন সবাই। আসসালামু আলাইকুম……।

 

লিখেছেনঃ

সৈয়দ গোলাম রাব্বী

Facebook Comment