ফটোশপ সি সি এর ৫ টি অসাধারণ টিপস । চলুন জেনে আসি...... - Graphic School

Blog

ফটোশপ সি সি এর ৫ টি অসাধারণ টিপস । চলুন জেনে আসি……

হ্যালো, বন্ধুরা কেমন আছেন সবাই। আশা করি ভালো আছেন। আজকে আমি এডোবি ফটোশপ সিসি এর ৫ টি অসাধারণ টিপস নিয়ে আলোচনা করতে যাচ্ছি। তবে এই টিপস গুলো তে কিছু কঠিন, কিছু  সহজ, এবং পরিচিত পরামর্শ  থাকছে। ইমেজ এডিটিংয়ের জন্য অ্যাডোবি  ফটোশপ সব সময় নাম্বার ওয়ান এবং প্রশংসিত। অ্যাডোবি ফটোশপে বিভিন্ন সুবিধার জন্য একজন ইমেজ এডিটরকে অনেক অনায়াসে প্রয়োজনীয় কাজ সম্পাদন করাতে পারেন। ইমেজর কোয়ালিটি বজায় রেখে ফটোশপের বহুমুখী ব্যবহার ছবিকে ভিন্নমাত্রা এনে দেয়।

এডোবি ফটোশপের Plugin ইমেজ এডিট করার কাজ অনেক সহজ করেছে। তাই বিশ্বের ইমেজ এডিটিং সফটওয়্যার বলতে সবাই অ্যাডোবি ফটোশপকে বোঝে। তবে এই সফটওয়্যারটির সম্পূর্ণ ব্যবহার না জানার কারণে অনেক সময় ইমেজ এডিটরকে সমস্যায় পড়তে হয়।

 

টিপস নাম্বার ওয়ানঃ ফটোশপ  ডকুমেন্ট এর  সেন্টার বের করা

এডোবি ফটোশপে একটি ডকুমেন্টের খুব সহজেই সেন্টার পয়েন্ট (Center) খুঁজে বের করা যায়। এজন্য আপনাকে যা করতে হবেঃ

এডোবি ফটোশপ সফটওয়্যার এর View মেনু তে ক্লিক এরপর New Guide Layout এ ক্লিক করুন। এখন Columns এবং Rows এ দুইটির পাশে টিক মার্ক করুন । Columns এবং Rows এর নাম্বার বক্স এ “২” এবং Gutter “0” সেট করতে ভুলবেন না। এরপর ok বাটন এ ক্লিক করুন। এভাবে আপনি খুব সহজে ডকুমেন্ট সেন্টার পয়েন্ট বের হয়েছে।

 

টিপস নাম্বার দুইঃ সহজে লেয়ার সিলেকশন করুন

আপনি এডোবি ফটোশপে সহজে লেয়ার সিলেকশন করতে পারেন। লেয়ার প্যানেলটি দেখুন এবং কোন একটি লেয়ার সিলেকশন করুন। আপনি উপরে অথবা নীচের কোন লেয়ার সহজে সিলেকশন করতে পারেন শুধুমাত্র Alt+[ / ] প্রেস করার মাধ্যমে। আপনি উপরের লেয়ারে যেতে চাইলে Alt+] প্রেস করুন। নীচের লেয়ারে যেতে চাইলে Alt+[ প্রেস করুন।

 

টিপস নাম্বার তিনঃ সহজে টেক্সট এবং শেপ কালার পরিবর্তন করুন

আপনি খুব সহজে যেকোন সলিড কালার অ্যাডজাস্টমেন্ট এবং লেয়ারের কালার চেঞ্জ করতে পারেন। প্রথমে যে টেক্সট/ফিল লেয়ারের কালার চেঞ্জ করবেন সেটি সিলেক্ট করুন। তারপর কি-বোর্ডের (Alt+Delete) প্রেস করুন। এভাবে খুব সহজে আপনি যেকোন যে টেক্সট/ফিল লেয়ারের কালার চেঞ্জ করতে পারেন। আর যদি ব্যাকগ্রাউন্ড কালার চেঞ্জ করতে চান তাহলে (Ctrl+Delete) প্রেস করুন ব্যাকগ্রাউন্ড কালার চেঞ্জ হবে।

 

টিপস নাম্বার চারঃ ইমেজে আপনার দাঁত সাদা করুন

 

দাঁত সাদা করার জন্য যা করতে হবে,আপনার ছবি ওপেন করুন। Layerà New Adjustment Layer à Vibrance এবং  Vibrance-60” তে নিয়ে আসুন। এরপর Vibrance layer এ layer mask সিলেক্ট করুন। এরপর Window>Properties থেকে Invert বাটন সিলেক্ট করুন।

এবার Brush Tool (Bসিলেক্ট করুন। ব্রাশ টুলের Opacity 50 তে সেট করুন। এরপর দাঁতের উপর ব্রাশ দিয়ে পেইন্ট করুন। এভাবে আপনি খুব সহজে এবং খুব দ্রুত আপনার ঈমেজে দাঁত সাদা করতে পারেবেন।

 

টিপস নাম্বার পাচঃ সব লেয়ার কে একটি লেয়ারে পরিবর্তন করুন

আমরা যখন অনেক গুলো লেয়ার অথবা বেস কয়েকটি লেয়ারের কোন ফটোশপ ডকুমেন্ট এ কাজ করি, চূড়ান্ত কাজেটির আউটপুট দেখার জন্য আমাদেরকে সব গুলো লেয়ার মার্জ করার প্রয়োজন হয়। এই কাজটি করার জব্য এডোবি ফটোশপ সফটওয়্যার এর কোন নির্দিষ্ট ফিচার  নেই। তবে একটি উপাই রয়েছে। তা হলো আপনাকে কী-বোর্ড এর Ctrl+Shift+Alt+E এক সাথে চাপতে হবে।এখন দেখুন আপনার কাজ হয়ে গেছে।

 

 

তো বন্ধুরা কেমন লাগলো আজকের বিষয়। আমি আশা করি এডোবি ফটোশপ সি সি এর যে ৫ টি দুর্দান্ত টিপস নিয়ে যতটুকু আলোচনা করা হয়েছে আমার বিশ্বাস আপনি যদি এই ৫ টি টিপস মনে রাখতে পারেন তাহলে এডোবি ফটোশপ এ ইমেজ এডিটিংয়ের সমস্যা অনেকটাই দূর হবে।

আজকের মত এখানেই শেষ করছি। লেখাগুলো বুজতে বা লেখার মধ্যে কোন ভুল হলে কমেন্ট করে জানাবেন। ভালো থাকবেন সবাই। আসসালামু আলাইকুম……।

 

 

লিখেছেনঃ

সৈয়দ গোলাম রাব্বী 

Facebook Comment