ডিজাইন করতে গিয়ে কালার সিলেক্ট সমস্যার সমাধান - Graphic School

Blog

ডিজাইন করতে গিয়ে কালার সিলেক্ট সমস্যার সমাধান

গ্রাফিক ডিজাইনারদের বিভিন্ন ডিজাইন করতে গিয়ে বেশীরভাগ যে সমস্যায় পরতে হয় সেটা হচ্ছে কালার সিলেক্ট করা। কোন যায়গায় কোন কালার ভাল দেখাবে সেটা একজন ডিজাইনারের জানা অত্যন্ত জরুরী। কালার সিলেক্ট করতে না পারলে আপনার ডিজাইন আকর্ষনীয় হবেনা। ডিজাইন করার সফটওয়্যার গুলোতে কালার এর শেষ নেই এবং প্রতিটি কালার এর আলাদা আলাদা কোড থাকে। আপনি যদি এসব কালার কোড সম্পর্কে না জানেন তাহলে ডিজাইন করতে অনেক সমস্যা হবে। আজকের পর্বে আমরা জানবো কিভাবে এসব কালার কোড পাবেন এবং কাজের সময় বব্যহার করবেন।

নিচে কয়েকটি ওয়েবসাইটের নাম দেয়া হলো যেখান থেকে আপনি সহজেই পছন্দের কালার কোড জেনে নিতে পারবেন।

flatuicolors.com

এই ওয়েবসাইট দেখতে এরকম।

এখানে অনেকগুলো কালার প্যালেট দেয়া আছে। আপনার পছন্দমত যেকোন একটা কালার প্যালেটে ক্লিক করার পরে ঐ প্যালেটে যতগুলো কালার থাকবে সবগুলো এভাবে দেখাবে

তখন আপনি যেকোন কালারের উপরে মাউস পয়েন্টার নিয়ে গেলে সেখানে Copy আসবে এবং Copy তে ক্লিক করলে কালার কোড কপি হয়ে যাবে। এরপর সেটা আপনি সফটওয়্যারে বসিয়ে দিলেই কাঙ্ক্ষিত কালার চলে আসবে।

colorhunt.co

 

এখানেও প্রায় একই নিয়মে কালার কোড Copy করতে হয়। আপনার পছন্দের কালার প্যালেটে ক্লিক করার পরে এমন পেজ আসবে।

 

এরপর লাল দাগ দেয়া অংশে ক্লিক করলেই কালার কোড Copy হয়ে যাবে।

flatuicolorpicker.com

এই ওয়েবসাইটটি দেখতে এরকম।

 

নির্দিষ্ট ক্যাটাগরির কালারের জন্য এ ওয়েবসাইটে মেনু দেয়া আছে। মনেকরুন আপনার সবুজ রং প্রয়োজন। তাহলে আপনাকে Green এ ক্লিক করতে হবে এবং সাথে সাথে যত রকম Green কালার হয়ে থাকে সবগুলো আপনার সামনে চলে আসবে।

 

এরপর যেটা আপনার প্রয়োজন সেটার উপরে দেয়া কালার কোড সিলেক্টকরে Copy করে নিতে হবে।

materialui.co

এটা আমার পছন্দের একটি ওয়েবসাইট। এখানে অনেক সুন্দর ভাবে এবং অনেক বেশি কালার কোড দেয়া আছে। এটি দেখতে এরকম

 

এর আবার সাব মেনু আছে যেখানে বিভিন্ন ক্যাটাগরির কালার কোড পাওয়া যায়।

 

ধরুন আপনি সোশ্যাল মিডিয়া অর্থাৎ ফেসবুক, ম্যাসেঞ্জার, ইউটিউব ইত্যাদি লগোর কালার কোড প্রয়োজন। তখন আপনি এ ওয়েবসাইটের সাব মেনু থেকে Social Colors সিলেক্ট করে দিলে এরকম যত সোশ্যাল মিডিয়ার কালার কোড আছে সেগুলো নামসহ আপনার সামনে চলে আসবে।

 

আপনার পছন্দমত যেকোন একটা কালারের উপর ক্লিক করলেই কালার কোডটি কপি হয়ে যাবে আপনি সেটা ডিজাইনের কাজে ব্যবহার করতে পারবেন।

তো এই ছিল আজকের পর্বে। আশা করি আপনাদের সবার ভাল লাগবে। এটি অত্যন্ত প্রয়োজনীয় একটি জিনিস। আগামী কোন পর্বে আবার নতুন কোন বিষয় নিয়ে হাজির হবো। ততক্ষন সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

Facebook Comment