গ্রাফিক ডিজাইনারদের জন্য অজানা কিছু ওয়েবসাইট - Graphic School

Blog

গ্রাফিক ডিজাইনারদের জন্য অজানা কিছু ওয়েবসাইট

আমরা গ্রাফিক ডিজাইনার সাধারনত Fiverr, Upwork, 99Design, Graphicriver, Freelancer, Guru ইত্যাদি মার্কেটপ্লেসে কাজ করে থাকি। যারা নতুন ডিজাইনার তারা সহজেই এসব মার্কেটপ্লেসে সুবিধা করে উঠতে পারেনা। এ কারনে তারা হতাশ হয়ে পরে এবং মনে করে যে তাদের দ্বারা গ্রাফিক ডিজাইন সম্ভব না। তাই তারা হাল ছেড়ে দিয়ে অন্যদিকে মনোনিবেশ করে। কিন্তু তাদের উদ্দেশ্যে আমার বক্তব্য হচ্ছে এগুলো ছাড়া আরো অনেক ওয়েবসাইট আছে যেখানে আপনারা গ্রাফিক ডিজাইনার হিসেবে কাজ করতে পারবেন। এগুলো এতটা জনপ্রিয় না হলেও এখান থেকে কাজ করে এক্সপার্ট হয়ে গেলে সহজেই উপরের মার্কেটপ্লসগুলোতে সুবিধা করতে পারবেন। তো চলুন কথা না বাড়িয়ে দেখে নিই সে ওয়েবসাইট গুলো কেমন এবং এতে কেমন কাজ হয়।

এখানের বিশ্বের সবরকম ক্রিয়েটিভ ডিজাইনার তাদের ডিজাইন সাবমিট করে রাখে। আপনি সেগুলো দেখে শিখতে পারবেন পাশাপাশি জব সেকশনে জবের অফার ও পাবেন। আপনার পোর্টফোলিও সেভ করে রাখবেন যেটা দেখে বায়ার আপনাকে কাজ দিবে। সুতরাং এটি একটি গুরুত্বপুর্ন মার্কেটপ্লেস।

এই ওয়েবসাইটে অসংখ্য জব কোম্পানি তাদের জব অফার দিয়ে থাকে। কাজের ক্যাটাগরি অনুযায়ী আপনি অনেক ধরনের কাজ এখান থেক পাবেন।

এটা মুলত একটা ম্যাগাজিন ওয়েবসাইট। অনেকেই এ ওয়েবসাইটকে চেনে ম্যাগাজিনের জন্য। এখানে প্রতিনিয়ত ব্যবহারকারী বৃদ্ধি পাচ্ছে। এর মাসিক ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৪ মিলিয়ন। এ ওয়েবসাইটের জব সেকশনে আপনি কাজ করতে পারবেন।

এ ওয়েবসাইটটি বিশ্বের বড় বড় কোম্পানি ব্যবহার করে থাকে। এখানে ইন্ডাস্ট্রি লেভেলের কাজ পাওয়া যায়। এদের জব সেকশনে অনেক জব পাওয়া যায়।

এটি অনেকটা Krop এর মতই কাজ করে। এক্সপার্ট ডিজাইনার এটাকে পোর্টফোলিও ওয়েব হিসেবে ব্যবহার করে থাকে। গ্রাফিক ডিজাইনে ভাল কিছু করতে চাইলে অবশ্যই এ ওয়েবসাইট ফলো করুন আশাকরি অনেক কিছু শিখতে পারবেন।

এ ওয়েবাসাইটে বড় বড় ব্রান্ড যেমন Amazon, Ebay, MTV, Nokia এদের প্রায় দশ হাজারের অধিক জব আছে। এসব ব্রান্ড তাদের জন্য বিভিন্ন রকম ডিজাইন করে নিয়ে থাকে।

এখানেও আপনি ডিজাইন সম্পর্কিত অনেক কাজ পাবেন। এই জব পোর্টালে বিভিন্ন ডিজাইনের কাজ পাওয়া যায়।

এ ওয়েবসাইটটি একটি জব বোর্ড হিসেবে কাজ করে। এখানে প্রতিনয়ত অনেক ধরেনের কাজ যুক্ত হচ্ছে। Apple, Facebook, The New York Times এর মত বড় বড় কোম্পানী এখানে জব পোস্ট করে। একজন ডিজানার হিসেবে আপনি এখান থেকে যথেষ্ট কাজ পেতে পারবেন।

এখানে আপনাকে CV দিয়ে একাউন্ট খুলে রাখতে হবে এবং ক্যাটাগরি অনুযায়ী কাজ খুজে নিতে হবে।

এই ওয়েবসাইটে গ্রাফিক ডিজাইন ছাড়া আরো অনেক কাজ করে নেয়া হয়। এই জব পোর্টালটিতে প্রায় ৬ মিলিয়নের অধিক জব পোস্ট করা থাকে।

এসব ছাড়াও আরো অসংখ্য ওয়েবসাইট আছে যেখান আপনি আপনার কাজের দক্ষতা বাড়াতে পারবেন। আজকে এ পর্যন্তই সামনে কোন এক পর্বে সেসব নিয়ে আলোচনা হবে। ততক্ষন সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

Facebook Comment