ভেক্টর ডিজাইনের জন্য ফ্রি ২০টি ওয়েবসাইট - Graphic School

Blog

ভেক্টর ডিজাইনের জন্য ফ্রি ২০টি ওয়েবসাইট

ডিজাইনের ক্ষেত্রে ভেক্টর আর্ট অত্যন্ত গুরুত্বপুর্ন একটি অংশ। কমবেশি সবাইকেই ভেক্টর আর্ট নিয়ে কাজ করতে হয়। অনেকেই ভেক্টর আর্টের জন্য গুগলের সাহায্য নিলেও চাহিদা অনুযায়ী ভেক্টর আর্ট পাওয়া অনেক কষ্টসাধ্য ব্যাপার। তবে এমন কিছু ওয়েবসাইট আছে যেখানে আপনি সহজেই পছন্দসই ভেক্টর আর্ট পেয়ে যাবেন এতে করে আপনার সময় এবং শ্রম দুটোই কম লাগবে। তো চলুন আর দেরি না করে দেখেনিই সেসব সেরা ওয়েবসাইট গুলো।

Vexels

এই ওয়েবসাইটে প্রচুর পরিমানে ফ্রি ভেক্টর আর্ট আছে। প্রফেশনাল ডিজাইনার তাদের কাজের জন্য এই ওয়েবসাইট ব্যবহার করে থাকে।

Freedesingfile

উন্নত মানের ও সেরা ভেক্টর আর্টের জন্য এ ওয়েবসাইটটি সেরা। ইলাস্ট্রেটরে ব্যবহারের জন্য এখানে অনেক ভেক্টর ইলিমেন্ট, ভেক্টর ইমেজ পাওয়া যাবে।

BrandEPS

এটি বিভিন্ন বিখ্যাত ব্র্যান্ড লগোর জন্য বিখ্যাত। এখানে প্রায় ৯০০০ ব্র্যান্ড লগো এবং ৩০০০ ব্র্যান্ড আইকন পাবেন।

VectorMe

এই ওয়েবসাইটে প্রায় ৩ লক্ষ ভেক্টর ইমেজ আছে যেগুলো আপনি লোগো ও আইকন ডিজাইনের কাজে ব্যবহার করতে পারবেন।

Freepik

এখানে বিভিন্ন ক্যাটাগরির ভেক্টর ইমেজ পাওয়া যায়। আপনার পছন্দ অনুযায়ী যেটা প্রয়োজন সেটা আপনি আপনার কাজে ব্যবহার করতে পারবেন।

Flaticon

এটি একটি ভেক্টর আর্টের জন্য সার্চ ইঞ্জিন। এখানে সার্চ করে আপনি পছন্দমত ভেক্টর আর্ট ডাউনলোড করে নিতে পারবেন। এই ওয়েবসাইটটি প্রায় ৬ লক্ষাধিক ভেক্টর ইমেজ সম্বিলিত। বিভিন্ন ফরম্যাটে আপনি এসব ভেক্টর ইমেজ ডাউনলো করতে পারবেন।

Vector4Free

এখানে খুব বেশি ভেক্টর আর্ট না থাকলেও যেগুলো আছে সেগুলো অনেক উন্নত মানের। এখানে প্রায় এক হাজারের অধিক ভেক্টর আর্ট পাবেন।

Fudgegraphics

এটি একটি ব্লগ সাইট। তাই অন্যসব ওয়েবসাইটের মত এখানে তেমন বেশি ভেক্টর ইমেজ পাবেননা। তবে এখানের ব্লগে যে রিসোর্সগুলো দেয়া থাকে সেগুলো অনেক কাজে লাগে। তাই এই ওয়েবসাইটের কথা মাথায় রাখা উচিৎ।

Free Vectors

যেসব ডিজাইনার ভেক্টর আর্ট ও ডিজাইন ভালবাসে এবং তাদের কাজ অন্যদের সাথে শেয়ার করে তারা এই ওয়েবসাইট ব্যবহার করে। এখানে অনেক উন্নতমানের ডিজাইন দেখতে পাওয়া যায়।

Free Downloads

প্রচুর পরিমানে ফ্রি ভেক্টর আর্ট এর সাথে ডিজাইনে ব্যবহৃত ফন্ট, ব্রাশ, গ্রেডিয়েন্ট, পিএসডি এগুলো ও পাবেন এখানে। এই ওয়েবসাইটের রিসোর্স অনেক মানসম্মত হয়।

 

DryIcons

এখানে প্রায় ৬৫০০ ভেক্টর ইমেজ পাবেন যা আপনার কাজে অনেক সহযোগিতা করবে।

Free Vector Archive

আপনার কাজের মুল্যবান সময় বাচানোর জন্য এ ওয়েবসাইটে সাহায্য নিতে পারেন। কারন এখানে রিসোর্স যেমন বেশি সার্চ করাও তেমন সহজ। তাই এই ওয়েবসাইটটি আপনি অনেক আনন্দের সাথে ব্যবহার করতে পারবেন।

DeviantArt

এখানেও প্রচুর ভেক্টর আর্ট পাওয়া যায়। বিভিন্ন ক্যাটাগরি আছে এবং সার্চ ইঞ্জিন আছে যার মাধ্যেম আপনি সহজেই প্রয়োজনিয় ভেক্টর আর্ট খুজে নিয়ে ডাউনলোড করতে পারবেন।

Brands of the World

লোগো ডিজাইনারদের জন্য এই সাইটটি অনেক উপকারি। যদি আপনি কর্পোরেট কাজের জন্য লোগো ডিজাইন করতে চান তাহলে এ সাইটি আপনার জন্য অনেক কাজে দিবে।

Vecteezy

ওয়ার্ল্ড ম্যাপ ভেক্টর আর্টের জন্য এই সাইট অনেক ভাল। আপনার ডিজাইনের উপযোগি জিনিস খুজে পেতে অবশ্যই এই ওয়েবসাইটটি ঘুরে আসবেন।

DesignContest

টি-শার্ট ডিজাইনারদের জন্য এ ওয়েবসাইট অনেক কাজের একটি সাইট। এখানে ফ্রি টি-শার্ট টেমপ্লেটের সাথে অনেক আইকন ও পাওয়া যায়।

Vectorportal

এখানে অনেক ভেক্টর আর্ট পাওয়া যায় যা আপনি আপনার যেকোন কাজে ব্যবহার করতে পারবেন।

All-Silhouettes

এখানে ফ্রি যথেষ্ট ভেক্টর ইমেজ পাওয়া যাবে যা আপনি ফ্রিতেই ডাউনলোড করতে পারবেন।

VectorStock

এখানে ভেক্টর ফাইলগুলো EPS ফাইলে পাওয়া যায়। এখান থেকে ফাইল ডাউনলোড করতে হলে আগে আপনাকে একটা একাউন্ট করতে হবে। এরপর আপনি যেকোন ফাইল ডাউনলোড করতে পারবেন।

Free Vector

প্রায় ১৬০০০ ভেক্টর ফাইল সমৃদ্ধ একটি পুর্নাঙ্গ ওয়েবসাইট। এখানে অনেক ভাল কাজের আইডিয়া পাওয়া যায়। আইডিয়ার পাশাপাশি আপনি ফ্রি ভেক্টর ও পাবেন।

তো এই ছিল আজকের আলোচনা। দেখা হবে আগামী কোন পর্বে নতুন কোন বিষয় নিয়ে। ততক্ষন সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

 

Facebook Comment